আমরা কেমন বাংলাদেশ চাই? স্বাধীন বাংলা কেমন হবে আমাদের?

আমরা কেমন বাংলাদেশ চাই? স্বাধীন বাংলা কেমন হবে আমাদের?

৫ আগস্ট তরুণদের কাছে যা ৩৬জুলাই দেশ আবার পুনরায় স্বাধীন হয়েছে। দেশ হয়েছে স্বৈরাচার মুক্ত। দীর্ঘ ১৫বছরের হাসিনা শাসনের অবসান ঘটেছে। আর তা পুরোটাই সম্ভব হয়েছে বাংলাদেশের ছাত্রদের জন্য। 

দীর্ঘ ২১দিনের হার না মানা লড়ায়ের ফলে বাংলাদেশ আবারো ফিরে পেয়েছে তার স্বাধীনতা। তবে একটি প্রবাদ রয়েছে স্বাধীনতা অর্যনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। আমাদের এই স্বাধীনতা রক্ষা করতে হবে। আর এই স্বাধীনতা রক্ষা করার দায়িত্ব আমাদের নিজেদেরই। কীভাবে আমাদের স্বাধীনতা রক্ষা করা সম্ভব? এই সধ্য স্বাধীন বাংলা কেমন হবে? কী কী পদক্ষেপ নিলে আমাদের দেশকে সুন্দর ভাবে গড়ে তোলা যাবে?

এতো কিছুর আগে আমাদের জানতে হবে পূর্বের সরকারের ব্যবস্থাপনা কেমন ছিল?

কোটা আন্দোলনের শুরুর আগেই বেশ কিছু সরকারি কর্মকর্তার দূর্নীতির খবর ফাস হয়। প্রথমে শুরু হয় ১৫ লাখ টাকার ছাগল কেনা নিয়ে। 

একজন তরুণ যার নাম মুশফিকুর রহমান ইফাত, তিনি ১৫ লাখ টাকার ছাগল কিনে ভাইরাল হয়ে যান। পরবর্তিতে জানা যায় তিনি রাজস্ব বোর্ডের কর্মকর্তা মতিউর রহমানের ছেলে। যদিও তিনি তাকে ছেলে হিসেবে পরিচয় দিতে অস্বীকৃতি জানান। 

 

একজন সরকারি কর্মকর্তার ছেলের ১৫লাখ টাকার ছাগল কেনার মাধ্যমে দূর্নীতি স্পষ্ট প্রমাণ পাই। তারপর বের হয় বছরের পর বছর হয়ে আসছে বিসিএস এর প্রশ্ন ফাঁস। 

 

নাম বেড়িয়ে আসে সরকারি কর্মকর্তার গাড়ি চালকের। একে একে বেড়িয়ে আসে ১৭জন সরকারি কর্মকর্তার গাফিলতি। 

প্রধানমন্ত্রীর পিয়ন যিনি হেলিকপ্টার ছাড়া যাতায়াত করেন না তার বিরুদ্ধে উঠে ৪০০ কোটি টাকা হেরফের করার অভিযোগ। 

শেখ হাসিনা ভারত পালিয়ে যাওয়ার পর একে একে বেড়িয়ে আসে তার কার্যকলাপ। এই ১৬ বছর ক্ষমতাকালীন ১৭.৬লক্ষ কোটি টাকা পাচার করেছে, আর দেশের জন্য ঋণ রেখে যায় ১৮ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা। 

 

যেখান থেকে ১৫ লক্ষ ৫৮ হাজার ২০৬ কোটি টাকাই ঋণ করা হয়েছে আওয়ামী লীগ সরকার থাকা কালীন। ভেবে দেখুন তো কী পরিমাণ দুর্নীতির শিকার হয়েছি এই ১৬ বছরে। 



কোটা আন্দোলনের আগে জানা থাকলেও আন্দোলনের সময়কালটিতে আমরা হাড়ে হাড়ে টের পেয়েছি কীভাবে আমাদের বাক স্বাধীনতা খর্ব করা হয়েছে। 

টিচারদের উচ্চমহল থেকে অর্ডার করা হয়েছে যাতে ছাত্রদের পক্ষ নেওয়া না হয়, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান অফিস আদালতও এর বিপরীত নয়। 

 

রাস্তায় রাস্তায় মানবাধীকার লঙ্ঘণ করে ছাত্রদের মোবাইল চেক করা হয়েছে। যারা যারা অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ উঠিয়েছে তাদেরই মামলা দেওয়া হয়েছে এবং মারধর করা হয়েছে। 

তাই আমাদের সবার আগে বাক স্বাধীনতা নিশ্চিত করতে হবে। দ্রব্যমূল্য উর্ধ্বগতি নিয়ে ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করমু। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব’এই উদৃতি ছাপানোই সাংবাদিক শামসুজ্জামানের উপর মামলা করা হয়।স্বাধীন দেশের স্বাধীন নাগরিকের প্রথম অধিকার বাক স্বাধীনতা। আমদের এতদিন এই বাক স্বাধীনতা খর্ব করা হয়ে ছিল।

 

আমাদের দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তাই ভোটাধিকার নিশ্চিত করতে হবে। 

 

আমেরিকান প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন বলেছিলেন ‘Democracy is the government of the people, by the people, for the people’ । 

তাই জনগনের ভোটাধিকার নিশ্চিতের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।

 

প্রতি বছর হাজার হাজার সড়ক দুর্ঘটনা ঘটে বাংলাদেশে। এর অন্যতম কারণ বলা যেতে পারে নিরাপদ সড়ক না থাকা। সঠিক ট্রাফিক আইন না থাকা। তাই এই নতুন বাংলাদেশে আমাদের নিরাপদ সড়ক নিশ্চিত করতে হবে। 

 

দেশ স্বাধীন হওয়ার সাথে সাথে দেশে যে সংকট দেখা দিয়েছে তা হল সংখালঘুদের উপর অত্যাচার। অন্যান্য ধর্মাবলম্বীদের মন্দিরে হামলা, বাড়ি লুটপাট ইত্যাদি কর্মকান্ডের ফলে সংখ্যালঘুদের স্বাধীনতা খর্ব হচ্ছে। তাই আমাদের সকলের একত্রিত হয়ে তাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।



দেশকে সমৃদ্ধ করতে দেশের ধনী গরিবের বৈষম্য দূর করতে হবে। দেশের ৩৩ লাখ ৯৬ হাজার ৫৮০ জন মানুষের একবেলা খাওয়ার পর পরের বেলার চালের জোগান নেই।

খাদ্যের মতো একটি মৌলিক অধিকারই এদেশে পাওয়া সম্ভব ছিল না।

 

নতুন বাংলাদেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রনের মাধ্যমে এই অধিকার সুনিশ্চিত করা সম্ভব। ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য বাড়িয়ে দেয়। তাই ভোক্তা অধিকার আইন প্রণয়ন করে অসাধু ব্যাবসায়ীদের শাস্তির মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রন করতে হবে। এতে নিম্যবিত্তরা কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলবে।

 

তবে দেশে সংকট থেকেই যাবে। তা্র কারণ হলো বর্তমান শিক্ষা ব্যবস্থা। পূর্বের শিক্ষা ব্যবস্থা নিয়ে অভিযোগ ছিলই,তবে বর্তমান শিক্ষা ব্যবস্থার অবস্থা দেখে বলা হচ্ছে আগের টায় ভালো ছিল। 

একটা জাতিকে ধ্বংস করতে শিক্ষা ব্যবস্থা পঙ্গু করলেই হবে। 

 

তাই আমাদের শিক্ষা ব্যবস্থার সংস্কার করা প্রয়োজন। উন্নত শিক্ষার মাধ্যমে দেশকে উন্নত দেশের তালিকায় রাখা সম্ভব।





Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *